Read 39th BCS Exam
1. বাংলাদেশের প্রধানমন্ত্রী হবার নূন্যতম বয়স কত?
(a) ৩৫ বছর
(b) ২৫ বছর
(c) ২০ বছর
(d) ৩০ বছর
Ans. b
N.B. গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানে বাংলাদেশের প্রধানমন্ত্রী হওয়ার জন্য নূন্যতম বয়স সংক্রান্ত সুনির্দিষ্ট কোনো শর্ত উল্লেখ নেই। তবে সংবিধানে ৬৬(১) অনুচ্ছেদে জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হওয়ার জন্য নূন্যতম ২৫ বছর হওয়ার কথা উল্লেখ আছে। বাংলাদেশের মন্ত্রিপরিষদ শাসিত সরকার ব্যবস্থায় প্রধানমন্ত্রীকে প্রথমত নির্বাচনে অংশ নিয়ে সংখ্যাগরিষ্ঠ দলের সদস্য হিসেবে নির্বাচিত হতে হয় এবঙ এ সূত্রেই প্রধানমন্ত্রী হওয়ার নূন্যতম বয়স ২৫ বছর ধরা হয়।
2. বাংলাদেশের ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বার্ষিক উন্নয়ন কর্মসূচির জন্য কত বরাদ্দ আছে?
(a) ১,৭২,০০০ কোটি টাকা
(b) ১,৭৩,০০০ কোটি টাকা
(c) ১,৭০,০০০ কোটি টাকা
(d) ১,৭১,০০০ কোটি টাকা
Ans. c
N.B. বাংলাদেশের ২০১৮-১৯ অর্থবছরের (৪৮ তম) বাজেটে বার্ষিক উন্নয়ন কর্মসূচির জন্য বরাদ্দ করা হয়েছে ১,৭৩.০০০ কোটি টাকা যা জিডিপির ৬.৮২%। এ বছরের মোট বাজেট ঘোষণা করা হয় ৪,৬৪,৫৭৩ কোটি টাকার। ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে জিডিপি প্রবৃদ্ধি ৭.৮% ও মূল্যস্ফীতি ৫.৬% ধরা হয়েছে।
3. ট্রাম্প-কিম শীর্ষ বৈঠকটি সিঙ্গাপুরের কোথয় অনুষ্ঠিত হয়েছিল?
(a) ইস্টানা আইল্যান্ড
(b) সেনার আয়ল্যান্ড
(c) ম্যারিনা বে
(d) সেন্তোসা
Ans. d
N.B. ১২ জুন ২০১৮ মার্কিন প্রেসিডেন্স ডোনাল্ড ট্যাম্প ও উত্তর কোরীয় নেতা কিম জং উনের মধ্যে ঐতিহাসিক বৈঠকটি অনুষ্ঠিত হয় সিঙ্গাপুরের সেস্তোসা দ্বীপে। সিঙ্গাপুর যে ৬৩টি দ্বিপের সমন্বয়ে গঠিত, তার মধ্যে সেন্তোসা অন্যতম। ৫০০ হেক্টর জায়গার ওপর গড়ে ওঠা দ্বীপটি সিঙ্গাপুরের মূল ভূখন্ডের কাছে অবস্থিত। ১৯৪২ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ব্রিটেনের আত্মসমর্পনের পর সিঙ্গাপুর জাপানের হাতে চলে যায়। তখন জাপানিরা এ দ্বীপটিকে ‘সায়োনান’, অর্থাৎ ‘দক্ষিণের আলো’ নামে নতুন নামকরণ করে। ১৯৭০ সালে সিঙ্গাপুর সরকার দ্বীপটির নাম পরিবর্তন করে রাখে ‘সেন্তোসা’, যার অর্থ ‘সন্ধি ও শান্তি’।
4. বাংলাদেশের ২০১৮-১৯ অর্থবছরে বাজেটে জিডিপির প্রক্ষেপিত প্রবৃদ্ধির হার কত?
(a) ৭.৮০ শতাংশ
(b) ৮.০০ শতাংশ
(c) ৭.২৮ শতাংশ
(d) ৭.৬৫ শতাংশ
Ans. a
N.B. ৭ জুন ২০১৮ জাতীয় সংসদে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ২০১৮-১৯ অর্থবছরের জাতীয় বাজেটে পেশ করেন। এ অর্থবছরে মোট বাজেটের পরিমাণ ৪,৬৪,৫৭৩ কোটি টাকা। এ বছরের বাজেটে জিডিপির প্রক্ষেপিত (অনুমিত) প্রবৃদ্ধির হার ধরা হয়েছে ৭.৮০ শতাংশ।
5. Hospitals ___ the sick.
(a) operate
(b) treat
(c) admit
(d) nurse
Ans. b
N.B. ‘Treat’ অর্থ ওষুধ ও অস্ত্রোপচারের মাধ্যমে চিকিৎসা প্রদান। হাসপাতালগুলো যেহেতু ওষুধ ও অস্ত্রোপচারের মাধ্যমে চিকিৎসা প্রদান করে, সেহেতু শূন্যস্থানে ‘treat’ verbটি বসবে। অন্য তিনটি অপশন operate (পরিচালনা করা), nurse (সেবা করা) ও admit (স্বীকার করা, ভর্তি করা) এখানে যথোপযুক্ত নয়।
6. ০.৪ × ০.০২ × ০.০৮ = ?
(a) ০.০০০৬৪
(b) ৬.৪০০০০
(c) ০.৬৪০০০
(d) ০.০৬৪০০
Ans. a
N.B. ০.৪ × ০.০২ × ০.০৮ = ১০ × ১০০ × ১০০ = ০.০০০৬৪
7. ‘There was a small reception following the wedding’. The word ‘following’ in the sentence above is a/an -
(a) prposition
(b) adjective
(c) adverb
(d) noun
Ans. a
N.B. Sentence টিতে small reception – এর সাথে the wedding (বিবাহ অনুষ্ঠানের) সম্পর্ক তৈরিতে/বোঝাতে মাঝখানে following শব্দটি ব্যবহৃত হয়েছে। তাই following এখানে preposition রূপে কাজ করেছে। Prepositon সমূহ noun বা pronoun বা এর পূর্বে বসে sentence এর অন্যান্য পদের সাথে তাদের সম্পর্ক নির্দেশ করে।
8. ২০১৮ সালে অনুষ্ঠিত জি-সেভেন শীর্ষ সম্মেলনের পর যৌথ ঘোষণার স্বাক্ষর প্রদানে কোন দেশ বিরত ছিল?
(a) যুক্তরাষ্ট্র
(b) ফ্রান্স
(c) জার্মানি
(d) ইতালি
Ans. a
N.B. ৮-৯ জুন ২০১৮ কানাডার কুইবেক অঙ্গরাজ্যের লা মালাবে শহরে অনুষ্ঠিত জি-৭ এর ৪৪ তম সম্মেলনের পর গৃহীত যৌথ ঘোষনার স্বাক্ষর প্রদানে যুক্তরাষ্ট্র বিরত ছিল।
9. একজন লোক A অবস্থান থেকে হেঁটে ডান দিকে ১০ ফুট, অতঃপর বামদিকে ২০ ফুট, তারপর বামদিকে ২০ ফুট এবং সবশেষে বামদিকে ২০ ফুট গিয়ে B অবস্থানে পৌঁছল। A ও B এর মধ্যকার দূরত্ব কত ফুট?
(a) ৩০ ফুট
(b) ৪০ ফুট
(c) ১০ ফুট
(d) ২০ ফুট
Ans. c
N.B. <title>Layer 1</title> ২০ ফুট ২০ ফুট ২০ ফুট ১০ ফুট ১০ ফুট A B C D E
চিত্র হতে, BC = ২০ ফুট, AC = ১০ ফুট,
∴BA = (২০ - ১০) ফুট = ১০ ফুট
10. বিখ্যাত ‘ওয়াশিংটন কনসেনসাস’ (Washington Consensus) কোন বিষয়ের সঙ্গে জড়িত?
(a) আন্তর্জাতিক অভিবাসন নীতি
(b) নয়া উদারতাবাদী অর্থনৈতিক নীতি বাস্তবায়ন
(c) অস্ত্র নিয়ন্ত্রণ
(d) আন্তর্জাতিক সন্ত্রাসবাদ দমন
Ans. b
N.B. বিখ্যাত Washington Consensus (ওয়াশিংটন কনসেনসাস) নয়া উদারতাবাদী অর্থনৈতিক নীতি বাস্তবায়নের সাথে সম্পৃক্ত। এ নীতিটি অর্থনীতিবিদ জন উইলিয়ামসন ১৯৯৩ সালে ভালো অর্থনৈতিক ব্যবস্থাপনার ভিত্তি মূলে তার এবং ওয়াশিংটনভিত্তিক IBRD এবং IMF –এর কিছু নীতিমালাকে বুঝাতে ব্যবহার করেন। নীতিগুলো হচ্ছে – বাণিজ্য উদার করা, অন্তর্মুখী বিনিয়োগ বৃদ্ধি, অর্থনৈতিক-শৃঙ্খলা, দক্ষ সরকারি ব্যয়ের অগ্রাধিকার, কর সংস্কার, ফিন্যানসিয়াল উদারকীকরণ, প্রতিযোগিতামূলক বিনিময় হার, বেসরকারি খাতে হস্তান্তরকরণ নিয়ন্ত্রণ শিথিল করা এবং সম্পত্তির অধিকার নিশ্চিত করা।
11. শিশু মৃত্যুর হার হ্রাসের সাফল্যের জন্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কি অ্যাওয়ার্ড অর্জন করেছেন?
(a) সম্মানসূচক ডক্টররেট ডিগ্রী
(b) Planet 50-50
(c) এমডিজি-২০১০
(d) জাতিসংঘ শান্তি পুরস্কার
Ans. c
N.B. শিশু মৃত্যুরহার কমানোর জন্য বাংলাদেশ ২০১০ সালে এমডিজি অ্যাওয়ার্ড লাভ করে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের পক্ষে এ পুরস্কার গ্রহণ করেন। এছাড়া ২০১০ সালে নেপাল, কম্বোডিয়া, সিয়েরা লিওন, লাইব্রেরিয়া ও রুয়ান্ডা এমডিজির বিভিন্ন ক্ষেত্রে সফলতার জন্য এ অ্যাওয়ার্ড লাভ করে।
12. মুজিবনগর সরকার কখন গঠিত হয়?
(a) ১২ই এপ্রিল, ১৯৭১
(b) ১০ই এপ্রিল, ১৯৭১
(c) ১৪ই এপ্রিল, ১৯৭১
(d) ১৭ই এপ্রিল, ১৯৭১
Ans. b
N.B. ১৯৭১ সালের ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ শুরু হলে পাকিস্তান হানাদার বাহিনীর বিরুদ্ধে বিজয় নিশ্চিত করতে এবং যুদ্ধ সুষ্ঠভাবে পরিচালনার জন্য ১৯৭১ সালের ১০ এপ্রিল মুজিবনগর বা অস্থায়ী বা প্রবাসী বা বাংলাদেশের প্রথম সরকার গঠিত হয়। মুজিবনগর সরকারের রাষ্ট্রপতি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং প্রধানমন্ত্রী ছিলেন তাজউদ্দিন আহমদ। এ সরকার গঠিত হয় মেহেরপুর জেলার বৈদ্যনাথতলার ভবের পাড়া (বর্তমান মুজিবনগর) গ্রামে। মুজিবনগর সরকারের শপথগ্রহণ অনুষ্ঠান হয় ১৭ এপ্রিল ১৯৭১।
13. ন্যাটোর সর্বশেষ সদস্য রাষ্ট কোনটি?
(a) মন্টেনেগরো
(b) লিথুয়ানিয়া
(c) আলবেনিয়া
(d) ক্রোয়েশিয়া
Ans.
N.B. উত্তর আটলান্টিক চুক্তি সংস্থা ন্যাটো প্রতিষ্ঠিত হয় ৪ এপ্রিল ১৯৪৯। বর্তমানে এ সংস্থার সদস্য দেশ ২৯টি। সর্বশেষ সদস্য মন্টিনিগ্রো (৫ জুন ২০১৭; ২৯তম)। লিথুয়ানিয়া ২৯ মার্চ ২০০৪ এবং আলবেনিয়া ও ক্রোয়েশিয়া ১ এপ্রিল ২০০৯ এর সদস্য হিসেবে যোগদান করে।
14. স্বাধীনতা পদক প্রাপ্ত ব্যক্তিত্ব হলেন
(a) সতীন সরকার
(b) সৈয়দ আলী আহসান
(c) সৈয়দ শামসুল হক
(d) শামসুর রহমান
Ans.
N.B. যতীন সরকার ২০১০ সালে, সৈয়দ শাসমুল হক ২০০০ সালে, শামসুর রাহমান ১৯৯১ সালে ও সৈয়দ আলী আহসান ১৯৮৭ সালে স্বাধীনতা পুরস্কার লাভ করেন। উল্লেখ্য, অপশনে ‘সতীন’ –এর পরিবর্তে ‘যতীন’ এবং ‘রহমান’ পরিবর্তে ‘রাহমান’ হবে।
15. Identify the correct passive form of the sentence below: ‘Do you know them?’
(a) Are they know by you?
(b) Would they be known by you?
(c) Are they known with you?
(d) Are they known to you?
Ans.
N.B. Know verb –এর পরে preposition রূপে to বসে। তাই সঠিক passive structure অনুসারে passive sentence টি হবে - Are they known to you?
16. যদি, ৯ × ৭ = ৩৫৪৫ এবং ৪ × ৩ = ১৫২০ হয় তবে, ৬ × ৮ = ?
(a) ৩০৪০
(b) ৫০৪০
(c) ৪০৩০
(d) ৬০৫০
Ans. c
N.B. background Layer 1 × ৫ = ৪৫ × ৫ = ৪৫ ৩৫৪৫; × ৫ = ২০ × ৫ = ১৫ ১৫২০; × ৫ = ৩০ × ৫ = ৪০ ৪০৩০
17. সর্বপ্রথম কোথায় ওপেক এর সদর দপ্তর স্থাপিত হয়?
(a) জেনেভা
(b) ভিয়েনা
(c) জেদ্দা
(d) বাগদাদ
Ans. a
N.B. ১৪ সেপ্টেম্বর ১৯৬০ গঠিত হয় Organization of the Petroleum Exporting Countries (OPEC)। প্রতিষ্ঠাকালীন এ সংস্থার সদর দপ্তর ছিল সুইজারল্যান্ডের জেনেভায়। পরবর্তীতে ১৯৬৫ সালে সদর দপ্তর স্থানান্তরিত হয় অস্ট্রিয়ার ভিয়েনায়।
18. কোন শব্দযুগলটি ভিন্ন?
(a) False, True
(b) Sharp, Blunt
(c) Love, Affection
(d) Abundance Scarcity
Ans. b
N.B. Layer 1 Fales = মিথ্যা True = সত্য Sharp - ধারালো Blunt - ভোঁতা Abimdamce - প্রাচুর্য Scarcity - অভাব
অর্থাৎ প্রতিটি শব্দ যুগলে পরস্পর বিপরীত শব্দ (Antonym) রয়েছে। কিন্তু Love – ভালোবাসা, স্নেহ, মমতা এবং Affecttion – স্নেহ, ভালোবাসা, মমতা এ শব্দযুগল সমার্থক।
19. বাংলাদেশের প্রধান বিচারপতি নিয়োগ দেন কে?
(a) রাষ্টপতি
(b) জাতীয় সংসদ
(c) প্রধানমন্ত্রী
(d) স্পীকার
Ans. a
N.B. বাংলাদেশের সংবিধানের ৯৫(১) অনুচ্ছেদে বলা হয়েছে – ‘প্রধান বিচারপতি রাষ্ট্রপতি কর্তৃক নিযুক্ত হইবেন এবং প্রধান বিচারপতির সহিত পরামর্শ করিয়া রাষ্ট্রপতি অন্যান্য বিচারককে নিয়োগদান করিবেন’।
20. যদি 2 × 3 = 812, 4 × 5 = 1620 হয় তবে 6 × 7 = ?
(a) 2428
(b) 2442
(c) 42
(d) 1214
Ans. a
N.B. background Layer 1 2 × 4 = 8 × 4 = 12 3 812; 4 × 4 = 16 × 4 = 20 5 1620; 6 × 4 = 24 × 4 = 28 7 2428
∴ 6 × 7 = 2428
21. ফলকেটিং (Folketing) কোন দেশের আইন সভা?
(a) ডেনমার্ক
(b) বেলজিয়াম
(c) নরওয়ে
(d) ফিনল্যান্ড
Ans. a
N.B. স্ক্যানডিনেভিয়ান অঞ্চলের দেশ ডেনমার্কের আইনসভা ফলকেটিং, নরওয়ের আইনসভা স্টরটিং ও ফিনল্যান্ডের আইনসভা এডুসকুন্তা। আর পশ্চিম ইউরোপের দেশ বেলজিয়ামের আইনসভার নাম ফেডারেল পার্লামেন্ট।
22. ‘তুমি তো ভারি সুন্দর ছবি আঁক!’ – বাক্যটিতে কোন প্রকারের অব্যয় পদ ব্যবহৃত হয়েছে?
(a) অনন্বয়ী অব্যয়
(b) অনুকার অব্যয়
(c) পদান্বয়ী অব্যয়
(d) অনুসর্গ অব্যয়
Ans. a
N.B. যেসব অব্যয় বাক্যের অন্য পদের সঙ্গে কোনো সন্বন্ধ না রেখে স্বাধীনভাবে নানাবিধ ভাব প্রকাশে ব্যবহৃত হয়, তাদের অনন্বয়ী অব্যয় বলে। যেমন – আপনি যা জানেন তা তো ঠিকই বটে। এখানে ‘তো’ অনন্বয়ী অব্যয়। যেসব অব্যয় অব্যক্ত রব, শব্দ বা ধ্বনির অনুকরণে গঠিতহয়, সেগুলোকে অনুকার অব্যয় বলে। যেমন – মেঘের গর্জন – গুড় গুড়। যেসব অব্যয় শব্দ বিশেষ্য ও সর্বনাম পদের বিভক্তির ন্য্যায় বসে কারক বাচকতা প্রকাশ করে, তাদের অনুগর্স অব্যয় বলে। যেমন – ওকে দিয়ে এ কাজ হবে না। এখানে ‘দিয়ে’ অনুসর্গ অব্যয়। উল্লেখ্য অব্যয় ‘পদান্বয়ী অব্যয়’ নামেও পরিচিত।
23. জাতিসংঘের ‘Champion of the Earth’ খেতাবপ্রাপ্ত কে?
(a) হিলারি ক্লীন্টন
(b) থেরেসা মে
(c) শেখ হাসিনা
(d) এঞ্জেলা মার্কেল
Ans. c
N.B. ২০১৫ সালে জাতিসংঘ পরিবেশ কর্মসূচির (United Nations Environment Programme - UNEP) সর্বোচ্চ পুরস্কার ‘চ্যাম্পয়ন অব দ্যা আর্থ’ খেতাব লাভ করেন বাংলাদেশের প্রধান মন্ত্রী শেখ হাসিনা। এর আগে ২০০৮ সাল বাংলাদেশের পরিবেশ বিজ্ঞানী ড. এ আতিক রহমান এ পুরস্কার লাভ করেন।
24. বাইজেনটাইন (Byzantine) সাম্রাজ্যের রাজধানী ছিল কোন নগরী?
(a) লিসবন
(b) কনস্টান্টিনোপল
(c) প্যারিস
(d) ভিয়েনা
Ans. b
N.B. বাইজেন্টাইন সাম্রাজ্য অথবা বাইজান্টিয়াম শব্দটি ঊনবিংশ শতাব্দী থেকে মধ্যযুগীয় গ্রিকভাষী রোমানদের দ্বারা পরিচালিত সাম্রাজ্যের সাধারণ নাম হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। এই সুবিশাল সাম্রাজ্য গড়ে উঠেছিল রাজধানী কন্সটান্টিনোপলকে কেন্দ্র করে। এই সাম্রাজ্যের অপর নাম হচ্ছে পূর্বাঞ্চলীয় রোমান সাম্রাজ্য যদিও পশ্চিমাঞ্চলীয় রোমান সম্রাজ্যের পতনের পরবর্তি যুগকে বিবেচনা করলেই কেবল এই নামটি কার্যকারিতা লাভ করে। অনেকের মতে রোমান সম্রাট প্রথম কন্সট্যান্টাইন (রাজত্বকাল: ৩০৬ - ৩৩৭ খ্রিস্টাব্দ) ছিলেন প্রথম বাইজেন্টাইন সম্রাট। সম্রাট কনস্টান্টিনই ৩৩০ খ্রিস্টাব্দে রোম থেকে তার রাজধানী বাইজান্টিয়ামে সরিয়ে আনেন এবং এই শহরকে কন্সটান্টিনোপল নামে পুনর্গঠিত করেন যাকে অনেকেই নতুন রোম নামে অভিহিত করে থাকেন।
25. When we want to mean a government by the richest class we use the term -
(a) Oligarchy
(b) Plutocracy
(c) Cryptocracy
(d) Aristocracy
Ans. b
N.B. একটি দেশের শাসন ক্ষমতা যখন ধনিক শ্রেণির হাতে থাকে তখন আমরা সেই সরকার ব্যবস্থাকে Plutocracy বা ধনিকতন্ত্র বলে থাকি। Oligarchy বা গোষ্ঠীতন্ত্র বলতে স্বল্পসংখ্যক লোকের শাসনকে বোঝায়। আর যে রাষ্ট্রীয় ব্যবস্থাকে শুধু অভিজাত শ্রেণিরই কর্তৃত্ব বহাল থাকে সেই ব্যবস্থাকেই Aristocracy বা অভিজাততন্ত্র বলে। এছাড়া যে রাষ্ট্র ব্যবস্থায় প্রকৃত শাসকরা আড়ালে আবডালে থেকে শাসন কার্য পরিচালনা করে তাকে Cryptocracyবলে।
26. The word ‘culinary’ is related to
(a) printing
(b) cooking
(c) dress
(d) musical instruments
Ans. b
N.B. Culinary (adj) শব্দটি রান্নাঘর বা রান্না সম্বন্ধীয়। অর্থাৎ culinary is related to cooking।
27. The warning of the authority falls on deaf ears. Here warning does the function of -
(a) adverb
(b) adjective
(c) verb
(d) noun
Ans. d
N.B. The + verb + ing + of দ্বারা verbal noun গঠিত হয়। সুতরাং প্রদত্ত বাক্যের warning শব্দটি noun।
28. ‘আগুন’-এর সমার্থক শব্দ কোনটি?
(a) ভাতি
(b) অনল
(c) অংশ
(d) জ্যোতি
Ans. b
N.B. ‘আগুন’-এর সমার্থক শব্দ: অনল, পাবক, দহন, সর্বভুক, সর্বশুচি, বহ্নি, অগ্নি, হুতাসন। অন্যদিকে ভাতি, অংশু ও জ্যোতি হলো ‘কিরণ’ শব্দের সমার্থক শব্দ।
29. ‘তাম্বুলিক’ শব্দের সমার্থক নয় কোনটি?
(a) তামসিক
(b) বারুই
(c) পান-ব্যবসায়ী
(d) পর্ণকার
Ans. a
N.B. তাম্বুলিক অর্থ বারুই, পান-ব্যবসায়ী, পর্ণকার। তামসিক অর্থ মেঘাচ্ছন্ন, অজ্ঞাতপ্রসূত। প্রশ্নে উল্লিখিত ‘তাম্বুলিক’ শব্দের স্থলে ‘তাম্বূলিক’ হবে।
30. আধুনিক রাষ্টব্যবস্থা উদ্ভবের সময়কাল কোনটি?
(a) প্রাচীন গ্রীস সময়কাল
(b) প্রথম বিশ্বযুদ্ধ পরবর্তীকাল
(c) ১৬০০-১৮০০ সাল
(d) প্রাচীন রোম শাসনকাল
Ans. c
N.B. ১৬১৮-১৬৪৮ সময়কালে ত্রিশ বছরব্যাপী প্রথম সর্ব ইউরোপীয় যুদ্ধ সংঘটিত হয় প্রোটেস্ট্যান্ট ও রোমান ক্যাথলিকদের মধ্যে, যাতে প্রায় আশি লক্ষ মানুষ প্রাণ হারায়। যুদ্ধের এ ভয়বহতা থেকে মুক্তি লাভের জন্য জার্মানির উত্তর-পশ্চিমের ওয়েস্টফ্যালিয়া নামক স্থানে ১৬৪৮ সালে একটি শান্তি চুক্তি স্বাক্ষরিত হয়, যেখানে উপরিউক্ত দুই পক্ষ স্বাক্ষর করে। এ চুক্তির মাধ্যমে আধুনিক বিশ্বে প্রথমবারের মতো প্রত্যেকটা রাষ্ট্রের সার্বভৌমত্বকে স্বীকৃতি দেয়া হয়, যেখানে রাষ্ট্রের আয়তন, জনসংখ্যা, ধর্মবিম্বাস অনুযায়ী এক রাষ্ট্রে অন্য রাষ্ট্র কর্তৃক অভ্যন্তরীণ, বহিঃরাষ্ট্রের এবং সার্বভৌমত্বের বিষয়ে কোনোরূপ হস্তক্ষেপ না করার বিষয়ে নিশ্বয়তা দেয়া হয়েছে। ১৬৪৮ সাল থেকে ১৯৩৯ পর্যন্ত এবং স্নায়ুযুদ্ধের সময়কাল বাদে বর্তমান সময়েও রাষ্ট্রব্যবস্থা তথা আন্তর্জাতিক সম্পর্ক ওয়েস্টফ্যামিলয়া নীতি অনুযায়ীই চলছে।
31. রবীন্দ্রনাথ ঠাকুর রচিত কৌতুক নাটক হচ্ছেঃ
(a) বৈকুন্ঠের খাতা
(b) জামাই বারিক
(c) বিবাহ-বিভ্রাট
(d) হিতে বিপরীত
Ans. a
N.B. রবীন্দ্রনাথ ঠাকুরের জনপ্রিয় কৌতুক নাটক ‘বৈকুন্ঠের খাতা’। এক আত্মভোলা সরল প্রকৃতির বৃদ্ধ এই কাহিনীর কেন্দ্রীয় চরিত্র। তাকে ঘিরে গড়ে উঠেছে নানা ধরনের কৌতুকময় ঘটনা। সংলাপের দ্রুতি এবং আরচণের নাটকীয়তা নাটকটির জনপ্রিয়তার মূল কারণ। ‘জামাই বারিক’, ‘বিবাহ বিভ্রাট’ ও ‘হিতে বিপ’
32. ৯২ বছর বয়সী মালয়েসীয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ-এর রাজনৈতিক জোট হচ্ছে?
(a) ইউএমএনও
(b) বারিসান ন্যাশনাল
(c) পাটি পেরিকাতান
(d) পাকাতান-হারুপান
Ans. d
N.B. ৯ মে ২০১৮ অনুষ্ঠিত মালয়েশিয়ার ১৪তম সাধারণ নির্বাচনে বিজয়ী হয় মাহাথির মোহাম্মদের নেতৃত্বে গঠিত রাজনৈতিক জোট ‘পাকাতান-হারাপান’ (PH)। এ নির্বাচনে ২২২ আসনের মধ্যে ‘পাকাতান-হারাতান’ লাভ করে ১২৬ আসন এবং ক্ষমতাসীন প্রধানমন্ত্রী নাজির রাজাকের বারিসান ন্যাশনাল (BN) লাভ করে ৮৮ আসন।
33. মেসোপটেমীয় সভ্যতা গড়ে উঠেছিল কোথায়?
(a) হোয়াংহো নদীর তীরে
(b) ইয়াঙসিকিয়াং নদীর তীরে
(c) নীলনদের তীরে
(d) ট্রাইগ্রিস ও ইউফ্রেটিস নদীর তীরে
Ans. d
N.B. মেসোপটেমিয়া (প্রাচীন গ্রীকঃ Μεσοποταμία অর্থ-দুটি নদীর মধ্যবর্তী ভূমি‎ ) বর্তমান ইরাকের টাইগ্রিস বা দজলা ও ইউফ্রেটিস বা ফোরাত নদী দুটির মধ্যবর্তী অঞ্চলে গড়ে উঠেছিল। অধুনা ইরাক, সিরিয়ার উত্তরাংশ, তুরষ্কের উত্তরাংশ এবং ইরানের খুযেস্তান প্রদেশের অঞ্চল গুলোই প্রাচীন কালে মেসোপটেমিয়ার অন্তর্গত ছিল বলে মনে করা হয় । মেসোপটেমিয় সভ্যতা পৃথিবীর প্রাচীনতম সভ্যতার অন্যতম। খ্রিস্টপূর্ব ৩৫০০ হতে খ্রিস্টপূর্ব ৩০০০ অব্দের মধ্যে মেসোপটেমিয়ায় অতি উন্নত এক সভ্যতার উম্মেষ ঘটেছিল।
34. Compelete the following sentence: ‘Had I known were waiting outside, I ___.
(a) had invited you to come in
(b) would invite you to come in
(c) would be inviting you to come in
(d) would have invited you to come in
Ans. d
N.B. Perfect conditional –এর নিয়মানুসারে এখানে sentence টির পরবর্তী clause হবে would have invited you to come in। 3rd conditional বা perfect conditional এর structure: Past perfect + would have + V3 + extension।
35. Love for the whole world is called-
(a) Philanthropy
(b) misogyny
(c) benevolence
(d) misanthropy
Ans. a
N.B. একজন Philanthropist হলেন সেই ব্যক্তি যিনি মানবতাবাদী, সব মানুষের জন্য যার ভালবাসা রয়েছে। Misogyny – woman-hater; নারিবিদ্বেষী। Benevolence-kindness; generosity; বদান্যতা, দয়া, জনহিতৈষিতা। Misanthropy-dislike or hatered of other people, hatred of mankind; মানববিদ্বেষ।
36. |1-2x| < 1 এর সমাধান -
(a) -2 < x < 1
(b) -1 < x < 0
(c) 0 < x < 1
(d) -1 < x < 1
Ans. c
N.B. অঋণাত্বক বা ধনাত্মক হলে,
   1 - 2x < 1>   ⇒-2x < 0>   ⇒-2x < 0>   ⇒-2x > 0
  ∴ x > 0

অঋণাত্বক বা ধনাত্মক হলে,
   -(1 - 2x) < 1>   ⇒1 - 2x >-1
  ⇒-2x >-1 - 1
  ⇒-2x > -2
  ⇒2x < 2>   ∴ 2x < 1> ∴ নির্ণেয় সমাধান: 0 < x < 1
37. যুক্তরাষ্ট্রে রপ্তানি বাণিজ্যের বৃহত্তম বাজার কোথায়?
(a) ইইউ
(b) ভারত
(c) কানাডা
(d) চীন
Ans. a
N.B. ২০১৭ সালে যুক্তরাষ্ট্র থেকে সর্বোচ্চ ২,৮৩,২৬৯ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য ইউরোপীয় ইউনিয়নে রপ্তানি হয়। ইউরোপীয় ইউনিয়নের পর যুক্তরাষ্ট্রের দ্বিতীয় অর্থনৈতিক বাজার হলো কানাডা, যেখানে ২,৮২,২৬৫ মিলিয়ন ডলার মূল্যের পণ্য রপ্তানি হয়।
38. জিরোসাম গেম (Zero-Sum Game) আন্তর্জাতিক সম্পর্কে কোন তত্ত্বের সঙ্গে সংশ্লিষ্ট?
(a) বাস্তববাদ
(b) মার্ফ্রবাদ (মার্ক্সবাদ)
(c) গঠনবাদ
(d) উদারতাবাদ
Ans. d
N.B. Zero-Sum Game (শূণ্য অংকে খেলা) এমন একটি খেলা বা প্রতিযোগিতা, যেখানে প্রতিযোগী দুই বা দুই পক্ষ। আর এ খেলায় একজন অর্জন বা লাভ, অন্য জনের হারানো বা লোকসানের সমান। অর্থাৎ একজনের অর্জন থেকে অন্যজনের বর্জন বাদ দিলে সব সময় ফলাফল শূণ্য হয়। যেমন ফুটবল, কেননা ফুটবল গেমটা হল একটা “জিরো সাম গেম” (Zero Sum Game) এই গেম এ কাউকে না কাউক জিরো হতেই হয়, আর অন্যকে হিরো। ফুটবলের মতোই আরো অনেক গেম আছে, যেগুলো আসলে জিরো সাম গেম। যেমন- দাবা, ব্যাডমিন্টন, ক্রিকেট এইসব ই আসলে জিরো সাম গেম। যাতে এক পক্ষ হারবে, আর অন্য পক্ষ জিতবে। একই সাথে দু’দল ই হারতে অথবা জিততে পারবে না। এটাই আসলে জিরো সাম গেমের মূল কনসেপ্ট।
এটি সাম্য ও মুক্তির উপর ভিত্তি করে উদারতাবাদকে অনেক বিস্তৃত আকারে দেয়া হয়েছে। জিরোসাম গেমের মধ্যে উদারতাবাদ এ অর্থে পাওয়া যায় যে, এ প্রতিযোগিতায় যে কেই সফল ও ব্যর্থ হওয়ার সম্ভবনা থাকে।
39. পলাশির যুদ্ধ কবে সংগটিত হয়েছিল?
(a) জুন ২২, ১৭৫৭
(b) জুন ২৪, ১৭৫৭
(c) জুন ২৩, ১৭৫৭
(d) জুন ২৫, ১৭৫৭
Ans. c
N.B. নবাব সিরাজউদ্দৌলা এবং ইষ্ট ইন্ডিয়া কোম্পানির মধ্যে ভাগীরথী নদীর তীরে অবস্থিত পলাশীর প্রান্তরে ২৩ জুন ১৭৫৭ যে যুদ্ধ হয়েছিল তা পলাশীর যুদ্ধ হিসেবে পরিচিত। এ যুদ্ধে প্রধান সেনাপতি মীর জাফর আলী খানের বিশ্বাসঘাতকতায় বাংলায় শেষ স্বাধীন নবাব সিরাজউদ্দৌলা পরাজয়বরণ করেন।
40. 1 √2 , 1, √2 ........ ধারাটির কোন পদ 8√2 হবে?-
(a) ৯তম পদ
(b) ১০তম পদ
(c) ১১তম পদ
(d) ১২তম পদ
Ans. a
N.B. প্রথম পদ, a = 1 √2
সাধারণ অনুপাত r = 1 1 √2 = √2
ধরি, n তম পদ হবে 8√2
∴ arn-1 = 8√2
1 √2 (√2)n-1 = (√2)6 √2
⇒ (√2)n-1 = (√2)7 √2
⇒n-2 = 7
∴ n = 9
41. He want to ___ hospital because he had ___ heart attack.
(a) no article, an
(b) a, an
(c) the, no article
(d) no article, a
Ans. d
N.B. সাধারণত school, college, hospital, mosque ইত্যাদি স্থানগুলোতে মূল উদ্দেশ্যে গেলে সেসব স্থানের পূর্বে article বসে না। রোগের নামের পূর্বে indefinite article হিসেবে a বসে।
42. A soporific speech is likely to ___
(a) be incomprehensible
(b) appeal primarily to emotions
(c) put one to sleep
(d) stimulate action
Ans. c
N.B. A soporific speech বলতে সে ধরনের বক্তৃতাকে বোঝায় যা দর্শক-শ্রোতার চোখে ঘুম নিয়ে আসে। এ ধরনের বক্তৃতা শুনে শ্রোতারা ক্লান্ত হয়ে পড়েন এবং চোখে ঘুম জড়িয়ে আসে। Soporific-causing a person to become tired and ready to fall asleep.
43. ‘A Christmas Carol’ is a _____ by Charles Dickens.
(a) ballad
(b) sketch story
(c) historical novel
(d) short novel
Ans. d
N.B. Charles Dickens –এর লেখা novella বা short novel হলো ‘A Christmas Carol’।
44. What is the plural number of ‘ovum’?
(a) ovams
(b) ovumes
(c) ovums
(d) ova
Ans. d
N.B. ‘Ovum’-এর এর বাংলা ডিম্বাণু আর ‘ovums’ –এর বহুবচন বা plural form হলো ova।
45. সমুদ্রতীরে কোনটির প্রাচুর্য থাকে?
(a) নাইট্রোজেন (Nitrogen)
(b) হাইড্রোজেন (Hydrogen)
(c) অক্সিজেন (Oxygen)
(d) ওজোন (Ozone)
Ans. a
N.B. বায়ুমন্ডলে নাইট্রোজেন ৭৮.০২% এবং অক্সিজেন ২০.৭১%। এ দুই গ্যাস বাদে বাকি বায়ুমন্ডলীয় উপাদান অল্প পরিমাণেই থাকে। সমুদ্রতীরে এর সামান্য ব্যত্যয় হলেও নাইট্রোজেনের প্রাচুর্যই বেশি।
46. ‘খনার বচন’ –এর মূলভাব কি?
(a) লৌকিক প্রণয়সঙ্গীত
(b) শুদ্ধ জীবনযাবন রীতি
(c) সামাজিক মঙ্গলবোধ
(d) রাস্ট্র পরিচালনা নীতি
Ans. b
N.B. বিখ্যাত বাঙালি মহিলা জ্যোতিষী খনা রচিত ‘খনার বচন’ মূলত কৃষিভিত্তিক ছড়া। জ্যোতিষশাস্ত্র অনুযায়ী চাষাবাদ, বৃক্ষরোপন, গৃহনির্মাণ ইত্যাদি জীবন ঘনিষ্ঠ বিষয় নিয়ে খনার বচন রচিত। অজস্র খনার বচন যুগ যুগ ধরে গ্রাম বাংলার জন-জীপনের সাথে মিশে আছে।
47. ‘জীবন থেকে নেয়া’ চলচ্চিত্রটির পরিচালক কে??
(a) আমজাদ হোসেন
(b) আলমগীল
(c) জহির রায়হান
(d) সুভাষ দত্ত
Ans. c
N.B. জহির রায়হানের আসল নাম মোহাম্মদ জহিরুল্লাহ। একজন ছোটগল্পকার, ঔপন্যাসিক ও চলচ্চিত্রকার হিসেবে জহি রায়হান খ্যাতি অর্জন করেন। তার পরিচালিত চলচ্চিত্র গুলি হলো সোনার কাজল, কাঁচের দেয়াল, বাহানা, বেহুলা, আনোয়ারা, সঙ্গম, জীবন থেকে নেয়া। তার রচিত উপন্যাস গুলো হলো হাজার বছর ধরে, আরেক ফাল্গুন, বরফ গলা নদী, শেষ বিকেলের মেয়ে, আর কত দিন, কয়েকটি মৃত্যু তৃষ্ণা।
48. প্রতাপ আদিত্য কে ছিলেন?
(a) বাংলার বারো ভূঁইঞাদের একজন
(b) রাজপুত রাজা
(c) বাংলার শাসক
(d) মোগল সেনাপতি
Ans. a
N.B. বাংলার ইতিহাসে ষোড়শ শতক থেকে সপ্তদশ শতকের মধ্যবর্তী সময়ে বাংলার যেসব বড় বড় জমিদার মুঘলদের অঈনতা মেনে নেননি এবং শক্তিশালী সৈন্য ও নৌ-বহর নিয়ে স্বাধীনতা রক্ষার জন্য একজোট হয়ে মুঘল সেনাপতির বিরুদ্ধে ঝাঁপিয়ে পড়তেন তারাই বার ভূইয়া নামে পরিচিত। যশোরের রাজা প্রত্যাপ আদিত্য বার ভূইয়াদের মধ্যে সর্বাধিক সম্পদশালী ও প্রভাবশালী ছিলেন। ১৬০০ খ্রিস্টাব্দে প্রতাপের ক্ষমতা ও খ্যাতি পুরো ভারতবর্ষে ছড়িয়ে পড়েছিল।
49. ১৯৪৫ সালে প্রতিষ্ঠাকালীন সময়ে জাতিসংঘের মোট কতটি রাষ্ট্র ছিল?
(a) ৫০
(b) ৫১
(c) ৪৮
(d) ৪৯
Ans. b
N.B. দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষ পর্যায়ে যুদ্ধ-বিগ্রহমুক্ত এক নতুন বিশ্বের নেতৃত্বদানকারী প্রতিষ্ঠান ‘জাতিসংঘ’ গঠন করার জন্য শান্তিপ্রিয় বিশ্বনেতারা ২৫ এপ্রিল-২৬জুন ১৯৪৫ সময়কালে যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোতে সম্মেলনে মিলিত হন। সম্মেলনে উপস্থিত ৫০টি রাষ্ট্রের প্রতিনিধিরা ২৬ জুন ১৯৪৫ সনদটি স্বাক্ষর করেন। পোল্যান্ড যুদ্ধে ব্যস্ত থাকার জন্য উক্ত সম্মেলনে না থেকে পের ১৫ অক্টোবর এ ১৯৪৫ সনদে স্বাক্ষর করে এবং ৫১ তম প্রতিষ্ঠাতা সদস্য হিসেবে অন্তর্ভুক্ত হয়।
50. কোনটি অপাদান কারক?
(a) গৃহহীনে গৃহ দাও
(b) জিজ্ঞাসিব জনে জনে
(c) ট্রেন স্টেশন ছেড়েছে
(d) বনে বাঘ আছে
Ans. c
N.B. যা থেকে কিছু বিচ্যুত, গৃহীত, জাত, বিরত, আরম্ভ, দূরীভূত ও রক্ষিত হয় এবং যা দেখে কেউ ভীত হয়, তাকেই অপাদান কারক বলে। যেমন- ট্রেন ঢাকা ছাড়ল। অন্য অপশগুলোতে ক) গৃহহীনে গৃহ দাও – সম্প্রদান কারক; খ) জিজ্ঞাসিব জনে জনে – কর্মকারক, ঘ) বনে বাঘ আছে – অধিকরণ কারক।
51. কোন বিদেশী পত্রিকা বঙ্গবন্ধুকে ‘রাজনীতির কবি’ (Poet of Politices) উপাধি দিয়েছিলেন?
(a) নিউজ উইরুস (উইকস)
(b) দি ইকনমিস্ট
(c) টাইম
(d) গার্ডিয়ান
Ans. a
N.B. ৫ এপ্রিল ১৯৭১ যুক্তরাষ্ট্রের সাপ্তাহিক ম্যাগাজিন Newsweek –এর সাংবাদিক লোবেন জেঙ্কিন্স তার প্রতিবেদনে বঙ্গবন্ধু শেষ মুজিবুর রহমানকে ‘রাজনীতির কবি’ (Poet of Politices) বলে অ্যাখ্যায়িত করেছিলেন।
52. কোন উপসর্গটি ভিন্নার্থে প্রযুক্ত?
(a) উপনেতা
(b) উপভোগ
(c) উপগ্রহ
(d) উপসাগর
Ans. b
N.B. উপগ্রহ, উপসাগর, উপনেতা এই তিন শব্দই ক্ষুদ্র অর্থে ‘উপ’ উপসর্গ ব্যবহৃত হয়েছে। অন্যদিকে উপভোগ শব্দে ‘উপ’ উপসর্গটি ‘বিশেষ তৃপ্তি’ অর্থে ব্যবহৃত হয়েছে।
53. Select the word with right spelling -
(a) Schizophrenia
(b) Seizophrania
(c) Scizophrenia
(d) Schizophrania
Ans. a
N.B. অপশন ‘ক’ বা ‘a’ –এর Schizophrenia (সিজোফ্রেনিয়া) শব্দটি শুদ্ধ বানান বিশিষ্ট। বাকি উত্তর গুলোর বানার ভুল। এ শব্দটি দ্বারা একটি মানসিক রোগকে বোঝানো হয়। ঝিম দিয়ে দৃষ্টিতে দীর্ঘক্ষণ একান্তে বসে থাকা এ রোগের প্রাথমিক লক্ষণ।
54. ‘বেদান্তগ্রন্থ’ ও ‘বেদান্তসার’ কার রচনা?
(a) রাজা রামমোহন রায়
(b) গোলকনাথ শর্মা
(c) রামরাম বসু
(d) মৃত্যুঞ্জয় বিদ্যাঙ্কার
Ans. b
N.B. ‘বেদান্তগ্রন্থ’ ও ‘বেদান্তসার’ গ্রন্থ দুটির রচয়িতা রাজা রামমেহন রায়। এছাড়া তার আরও কয়েকটি গ্রন্থ হল ভট্টাচার্যের সহিত বিচার, গোস্বামীর সহিত বিচার, সহমরণ বিষয়ক প্রর্বতক ও নিবর্তকের সস্বাদ, গৌড়ীর ব্যাকরণ ইত্যাদি। গোলকনাথ শর্মা, রামরাম বসু ও মৃত্যুঞ্জয় বিদ্যালঙ্কার এই তিনটি পণ্ডিত ব্যক্তি ফোর্ট উইলিয়াম কলেজের জন্য বাংলা গদ্যপুস্তক রচনা করেন।
55. ২০১৮ সালের বিশ্ব পরিবেশ দিবসের প্রতিপাদ্য বিষয় কোনটি?
(a) জলবায়ু উঞ্চতা প্রতিরোধ তহবিল গড়ি
(b) প্লাস্টিক (Plastic) দূষণকে পরাজিত করি
(c) সবুজ বিশ্ব গড়ে তুলি
(d) জলবায়ু উঞ্চতাকে রুখে দেই
Ans. b
N.B. ৫ জুন ২০১৮ বিশ্বব্যাপী পালিত পরিবেশ দিবসের প্রতিপাদ্য ছিল ‘আসুন প্লাস্টিক দূষণ বন্ধ করি’ আর স্লোগান ছিল ‘প্লাষ্টিক পুনঃব্যবহার করি, না পারলে বর্জন করি’।
56. মুক্তিযুদ্ধের সময় নৌ-কমান্ড গঠিত হয় কোন সেক্টর নিয়ে?
(a) ১০ নং সেক্টর
(b) ১১ নং সেক্টর
(c) ৮ নং সেক্টর
(d) ৯ নং সেক্টর
Ans. a
N.B. বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে বিজয় নিশ্চিত করতে এবং যুদ্ধ সুষ্ঠভাবে পরিচালনার জন্য ১৯৭১ সালের ১১ জুলাই সমগ্র বাংলাদেশকে ১১টি সেক্টরে ভাগ করা হয়। তন্মধ্যে ১০ নং সেক্টর নৌ-কমান্ড নিয়ে গঠিত হয়। এ সেক্টরের কোনো নিয়মিত কমান্ডার ছিলেন না। এ সেক্টর গঠনের উদ্যোক্তা ছিলেন ফ্রান্সে প্রশিক্ষনরত তৎকালীন পাকিস্তান নৌবাহিনীর আট জন বাঙালি কর্মকর্তা।
57. 2x² + 5x + 3 < 0 এর সমাধান কোনটি?
(a) - 3 2 < x < -1
(b) - 3 2 < x < 1
(c) - 3 2 ≤ x ≤ -1
(d) - 3 2 ≤ x ≤ 1
Ans. a
N.B. 2x² + 5x + 3 < 0
⇒ 2x² + 3x + 2x + 3 < 0
⇒ x (2x + 3) + 1(2x + 3) < 0
⇒ (2x + 3) (x + 1) < 0
(2x + 3) (x + 1) এর যেকোনো একটির মান ঋণাত্বক হলে অসমতাটি সত্য হবে।
যখন(x + 1) এর চিহ্ন(2x + 3) এর চিহ্ন(2x + 3) (x + 1) এর চিহ্ন
x < - /2--+
-3/2 < x <-1-+-
x > -1+++
58. মুক্তিযুদ্ধভিত্তিক উপন্যাস ‘আগুনের পরশমনি’ করা রচনা?
(a) আমজাদ হোসেন
(b) হুমায়ূন আহমেদ
(c) শওকত ওসমান
(d) সৈয়দ শামসুল হক
Ans. b
N.B. হুমায়ূন আহমেদ রচিত মুক্তিযুদ্ধভিত্তিক উপন্যাস হলো –আগুনের পরশমনি, দেয়াল ও শ্যামল ছায়া। শওকত ওসমান রচিত মুক্তিযুদ্ধভিত্তিক উপন্যাস হলো- জাহান্নাম হইতে বিদায়, নেকড়ে অরণ্য, দুই সৈনিক, জলাঙ্গী। সৈয়দ শামসুল হক রচিত মুক্তিযুদ্ধভিত্তিক উপন্যস: নীলদংশন, নিষিদ্ধ লোবান, পায়ের আওয়াজ পাওয়া যায়।
59. নিচের কোন ভগ্নাংশটি বৃহত্তম?
(a) ৬/১১
(b) ৮/১৪
(c) ৩/৫
(d) ৫/৮
Ans. d
N.B. Layer 1 ১১ ১৪ এখানে, ৮৪ < ৮৮, কাজেই ১৪ ১১ > ১৪ এখানে, ৪০ < ৪২, কাজেই ১৪ > এখানে, ২৪ < ২৫, কাজেই >
∴ বৃহত্তম ভগ্নাংশ
60. Cozy Bear একটি কি?
(a) চুক্তি
(b) হ্যাকার গ্রুপ
(c) বিনোদনকেন্দ্র
(d) নদী
Ans. b
N.B. প্রযুক্তি বিশ্বে APT29 আইডেন্টিটি-ধারী Cozy Bear একটি রুশ হ্যাকার গ্রুপ। এন্টি-ভাইরাস কোম্পানি ক্যাস্পারস্কির তথ্য মতে, এর জন্ম ২০০৮ সালে।
61. ‘To be, or not to be that is the question’ – is a famous soliloquy from-
(a) Macbeth
(b) King Lear
(c) Othello
(d) Hamlet
Ans. d
N.B. নাটক ‘Hamlet’ –এর কেন্দ্রীয় চরিত্র Prince Hamlet –এর soliloquy (স্বগতোক্তি)
62. লেফটেন্যান্ট জেনারেল শব্দের সঠিক ইংরেজি বানান কোনটি?
(a) Lieaftenant
(b) Leafenant
(c) Leiftenant
(d) Lieutenant
Ans. d
N.B. সঠিক বানান সম্পন্ন শব্দ Lieutenant। এ বানানটি মনের রাখঅর একটি জনপ্রিয় কৌশল হলো ‘মিথ্যা’ (Lie), তুমি (u), দশ (ten), পিপঁড়া (ant)।
63. The word ‘florid’ indicates
(a) flour
(b) foliage
(c) floor
(d) flower
Ans. d
N.B. Florid শব্দটির অর্থ পুষ্পল রক্তিমাভ। এটি ‘flower’ সন্বন্ধীয় বিষয়কে নির্দেশ করে। এর দ্বারা ‘পুষ্প দ্বারা শোভিত’ বোঝায়। Florid-very fancy or too fancy; covered with flower; having a red or reddish colour.
64. নিচের কোনটি যৌগিক কালের উদাহরণ নয়?
(a) করছিলাম
(b) করেছি
(c) করছি
(d) করব
Ans. d
N.B. ‘করব’ ক্রিয়াটি দ্বারা ভবিষ্যৎ কালে ঘটবে এমন কাল নির্দেশ করে, ফলে ‘করব’ ক্রিয়ার কালটি যৌগিক নয়। অন্যদিকে ‘করছিলাম’, ‘করেছি’, ‘করছি’ এই তিনটি ক্রিয়ার মধ্যে ‘করছিলাম’ ও ‘করছি’ ঘটমান কালকে নির্দেশ করে অর্থাৎ কোনো একটি চলমান কাজকে বুঝায়, যা অতীত অথবা বর্তমান যে কোনো সময় ধরে চলছে। অর্থাৎ কাজটি সম্পন্ন হওয়ার পরস্পরটি এরূপ: অতীত + অতীত, অতীত + বর্তমান + ভবিষ্যৎ। ‘করেছি’ পুরাঘটিত বর্তমান কাল। ক্রিয়া পূর্বে শেষ হলে এবং তার ফল এখনও বর্তমান থাকলে, পুরাঘটিত বর্তমান কাল ব্যবহৃত হয় অর্থাৎ যৌগিক কাল নির্দেশ করে।
65. কোন সালে হিটলার জার্মান চ্যান্সেলর নিযুক্ত হন?
(a) ১৯৩৩
(b) ১৯৩৪
(c) ১৯৩১
(d) ১৯৩২
Ans. a
N.B. দ্বিতীয় বিশ্বযুদ্ধের অন্যতম খলনায়ক এডলফ হিটলার ১৯১৪ সালে সেনাবাহিনীর কর্পোরল হন। ১৯১৯ সালে তিনি নৎসি পার্টিতে যোগদান করেন। ১৯২৩ সালে এক ব্যর্থ অভ্যুত্থান চেষ্টার অপরাধে ১৩ মাথের কারাভোগের সময় ‘Mein Kampf’ রচনা করেন এবং পরর্বতীতে নির্বাচনে অংশ নিয়ে ৩০ জানুয়ারি ১৯৩৩ সালে জার্মানির চ্যান্সেলর নিযুক্ত হন।
66. ‘বাঁধন হারা’ কাজী নজরুল ইসলামের কোন ধরনের রচনা?
(a) ভ্রমণ কাহিনী
(b) উপন্যাস
(c) নাটক
(d) কবিতা
Ans. b
N.B. কাজী নজরুল ইসলাম রচিত বাংলা সাহিত্যের প্রথম পত্রোপন্যাস ‘বাঁধন হারা’ (১৯৭২), ১৯২১ সালে ‘মোসলেম ভারত’ পত্রিকায় ধারাবাহিকভাবে প্রকাশিত হয়। এ উপন্যাসের প্রধান চরিত্র হল নুরুল হুদা, রাবেয়া, মাহবুবা। ‘মৃত্যুক্ষুধা’ ও ‘কুহেলিকা’কাজী নজরুল ইসলামের রচিত উপন্যাস।
67. সাম্প্রতিক কাতার সংকটের সময় কোন দেশটি কাতারের সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে নাই?
(a) বাহরাইন
(b) সংযুক্ত আরব আমিরাত
(c) মিশর
(d) কুয়েত
Ans. d
N.B. ৫ জুন ২০১৭ কাতারের সাথে বন্ধুপ্রতীম রাষ্ট্র সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত, মিসর, ইয়েমেন, লিবিয়া কর্তৃক কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করলে মধ্যপ্রাচ্য যে নতুন রাজনৈতিক সংকটের শুরু হয় সেখানে কুয়েত কূটনৈতিক সম্পর্ক ছিন্ন না করে নিরপেক্ষ ভূমিকা পালন করে।
68. A person who believes that laws and governments are not necessary is known as -?
(a) a militant
(b) an anarchist
(c) a terrorist
(d) an extremist
Ans. b
N.B. অ্যানার্কিজম (Anarchism) বা নৈরাজ্যবাদী আন্দোলন ঊনবিংশ শতাব্দীতে জোরদার হয়ে ওঠে। নৈরাজ্যবাদীদের মৌলিক বৈশিষ্ঠ্য হলো –
    ১. সমাজ-বিশ্লেষণের ধার না করা;
    ২. কোনো সুনির্দিষ্ঠ রাজনৈতিক কর্মসূচি বা ধারাবাহিক রাজনৈতিক কর্মকান্ডের তোয়াক্কা না করা;
    ৩. বিপ্লবী কর্মকান্ডের জন্য প্রয়োজনীয় সাংগঠনিক পূর্বপ্রস্তুতির ধার না ধারা;
    ৪. বিদ্যমান সমাজের সংস্কৃতি ও ঐতিহ্যকে অস্বীকার করা;
    ৫. ক্রমবর্ধমান সন্ত্রাস ও অরাজকতার মাধ্যমে অবস্থিত সরকার ও রাষ্ট্রযন্ত্রকে ধ্বংস করার রীতিতে বিশ্বাসী হওয়া ইত্যাদি।
    মোটকথা, সুনির্ধারিত রাজনৈতিক পদ্ধতির অনুপস্থিতি, সুস্পষ্ট লক্ষ্যহীনতা এবং সন্ত্রাস – এ তিনটিই ছিল নৈরাজ্যবাদীদের প্রধান বৈশিষ্ট্য।
69. নিচের উপমাটি পূর্ণকারী শব্দ কোনটি?
Finger:Hand::Leaf:?
(a) Flower
(b) Twig
(c) Tree
(d) Brach
Ans. b
N.B. Analogy-টি হল Finger:Hand::Leaf: এখানে শব্দের অর্থ বিশ্লেষণ করলে একটি সম্পর্ক পাওয়া যায়। আঙ্গুল (Finger) থাকে হাতে (Hand)। ঠিক সেভাবে পাতা (Leaf) থাকে গাছের ছোট ডাল বা উপ-শাখায় (Twig)। সুতরাং সঠিক উত্তর হল Finger:Hand::Leaf: Twig বা উপ-শাখায় (Twig)। সুতরাং সঠিক উত্তর হল Finger:Hand::Leaf: Twig
70. ‘Geriatrics’ is the branch of medicine concerned with the diseases and care of -
(a) newly-weds
(b) old women
(c) newborn
(d) old people
Ans. d
N.B. Pediatrics হলো শিশুদের চিকিৎসা ব্যবস্থা। অপর Geriatrics হলো বৃদ্ধদের চিকিৎসা পদ্ধতি/ব্যবস্থা।
71. ‘দুরবস্থা’ শব্দটি সন্ধি বিচ্ছেদ করা হলে নিচের কোনটি পাওয়া যায়?
(a) দুঃ + অবস্থা
(b) দূর + বস্থা
(c) দুর + বস্থা
(d) দুর + অবস্থা
Ans. a
N.B. পূর্বপদের শেষে যদি অ/আ ভিন্ন অন্য স্বরধ্বনির পর বিসর্গ (র-জাত) থাকে এবং পরপদের প্রথমে যদি স্বরধ্বনি থাকে তবে সন্ধির ফলে বিগর্স ‘র’ হয়ে যায় এবং পরের স্বরধ্বনির সঙ্গে যুক্ত হয়। যেমন – (উঃ + অ = উ +র) দুঃ + অবস্থা = দুরবস্থা, চতুঃ + অঙ্গ = চতুরঙ্গ।
72. বার্ষিক শতকরা 10% হারে 1000 টাকার 2 বছর পর সরল ও চক্রবৃদ্ধি মুনাফার পার্থক্য কত?
(a) 11 টাকা
(b) 11.5 টাকা
(c) 12 টাকা
(d) 10 টাকা
Ans. d
N.B. ধরি, মুনাফা = I, মুনাফার হার = r%, সময় = n, মূলধন = P
এখানে, P = 1000 টাকা, n = 2 বছর, r = 10% = 10 100
আমরা জানি, সরল মুনাফা
I = Pnr = (1000 × 2 × 10 100 ) টাকা = 200 টাকা।
আমরা জানি, চক্রবৃদ্ধি মুনাফা
IC = P{(1+ r 100 )2 - 1}
        = 1000{(1+ 10 100 )2 - 1}
        = 1000( 121 100 ) - 1)
        = 121× 1000 100 = 210 টাকা
∴ সরল ও চক্রবৃদ্ধি মুনাফার পার্থক্য = (210-200) টাকা = ১০ টাকা।
73. সাধু ও চলিত ভাষার মূল পার্থক্য কোন পদে বেশি বেশি দেখা যায়?
(a) বিশেষ্য ও ক্রিয়া
(b) বিশেষণ ও ক্রিয়া
(c) বিশেষ্য ও বিশেষণ পদে
(d) ক্রিয়া ও সর্বনাম
Ans. d
N.B. সাধু ও চলিত ভাষার মূল পার্থক্য সর্বনাম ও ক্রিয়াপদে বেশি দেখা যায়। সাধু রীতিতে ব্যবহৃত সর্বনাম ও ক্রিয়াপদ চলিত রীতিতে পরিবর্তিত ও সহজতর রূপ লাভ করে। যেমন-
ভাষারীতিসর্বনামবিশেষ্যক্রিয়া
সাধু:তাহারাভাতখাইতেছিল
চলিত:তারাভাতখাচ্ছিল
74. বঙ্গবঙ্গ রদ হয় কোন সালে?
(a) ১৯১১ সালে
(b) ১৯১২ সালে
(c) ১৯০৮ সালে
(d) ১৯০৯ সালে
Ans. a
N.B. বঙ্গভঙ্গ বাংলার ইতিহাসে একটি অতি গুরুত্বপূর্ণ অধ্যায়। ১৯০৫ সালের ১৬ই অক্টোবর ভারতের ভাইসরয় লর্ড কার্জনের আদেশে ১ম বঙ্গভঙ্গ সম্পন্ন হয়। বাংলা বিভক্ত করে ফেলার ধারনাটি অবশ্য কার্জন থেকে শুরু হয়নি। ১৭৬৫ সালের পর থেকেই বিহার ও উড়িষ্যা বাংলার অন্তর্ভুক্ত ছিল। ফলে সরকারী প্রশাসনিক এলাকা হিসেবে বাংলা অতিরিক্ত বড় হয়ে যায় এবং বৃটিশ সরকারের পক্ষে এটির সুষ্ঠু শাসনক্রিয়া দুরূহ হয়ে পড়ে। বঙ্গভঙ্গের সূত্রপাত এখান থেকেই।
কিন্তু ১৯১১ সালে, প্রচণ্ড গণআন্দোলনের ফলশ্রুতিতে বঙ্গভঙ্গ রহিত হয়। দ্বিতীয়বার বঙ্গভঙ্গ হয় ১৯৪৭ সালে। এর ফলে পূর্ববঙ্গ পাকিস্তানে এবং পশ্চিমবঙ্গ ভারতে যুক্ত হয়। এই পূর্ববঙ্গই পরবর্তীকালে পাকিস্তানের কাছ থেকে এক রক্তক্ষয়ী বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের মাধ্যমে ১৯৭১ সালে স্বাধীনতা লাভ করে ও বাংলাদেশ নামক একটি নতুন রাষ্ট্রের সৃষ্টি করে।
75. কোন দেশের জাতীয় সংসদ দ্বি-কক্ষ বিশিষ্ট?
(a) মিয়ানমার
(b) চীন
(c) সিঙ্গাপুর
(d) ব্রুনাই
Ans. a
N.B. মিয়ানমারের জাতীয় সংসদ দ্বি-কক্ষ বিশিষ্ট। দেশটির দ্বি-কক্ষ বিশিষ্ট আইনসভা প্রিদাংসুর নিম্নকক্ষের নাম পিথু হুততা ও উচ্চকক্ষের নাম অ্যমিয়োথা হুতাতাও। চীন, সিঙ্গাপুর ও ব্রুনাই –এর আইন সভা এককক্ষ বিশিষ্ট।
76. বাংলাদেশের জিডিপিতে (GDP) কৃষি খাতের (ফসল, বন, প্রাণিসম্পদ, মৎস্যসহ) অবদান কত শতাংশ?
(a) ১৪.৭৯ শতাংশ
(b) ১৬ শতাংশ
(c) ১২ শতাংশ
(d) ১৮ শতাংশ
Ans.
N.B. অর্থনৈতিক সমীক্ষা ২০১৮ অনুসারে ২০১৯-১৭ অর্থবছরে বাংলাদেশের জিডিপিতে কৃষি খাতের অবদান ১৪.৭৪ শতাংশ। এছাড়া ২০১৭-১৮ অর্থবছরে অবদান ১৪.২৩ শতাংশ।
77. মায়া সভ্যতা বিশ্বের কোন অঞ্চলে বিরাজমান ছিল?
(a) পূর্ব এশিয়া
(b) মধ্য আমেরিকা
(c) মধ্যপ্রাচ্য
(d) পূর্ব আফ্রিকা
Ans. b
N.B. মায়া সভ্যতা বিরাজমান ছিল বর্তমান যুগের মধ্য আমেরিকার এক বিস্তীর্ণ অঞ্চলজুড়ে। খ্রিষ্টপূর্ব ২০০০ অব্দে মেক্সকোর জুকাটান উপদ্বীপ থেকে মায়া সভ্যতার যাত্রা শুরু, যা বর্তমানের গুয়েতনামালা, বেলিজ, এলসালভাদর এবং হন্ডুরাস জুড়ে প্রসারিত হয়েছিল।
78. প্রজাতন্ত্রের নির্বাহী ক্ষমতা কার কর্তৃত্বে প্রযুক্ত হয়?
(a) প্রধানমন্ত্রী
(b) রাষ্ট্রপতি
(c) মন্ত্রী
(d) সচিব
Ans.
N.B. যে রাষ্ট্র ব্যবস্থায় নির্দিষ্ট সময় অন্তর অন্তর জনগণ কর্তৃক নির্চাচিত আইন পরিষদই সর্বোচ্চ ক্ষমতা অধিকারী হয় এবং নির্বাচিত সরকার পার্লামেন্টের কাছে দায়ী থাকে তাকে প্রজাতন্ত্র বলে। প্রজাতন্ত্রের নির্বাহী ক্ষমতা রাষ্ট্রপতি অথবা প্রধানমন্ত্রীর কর্তৃত্বে প্রযুক্ত হয়ে থাকে। প্রজাতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থা দুভাগে বিভক্ত – একভাগে মন্ত্রীপরিষদ শাসিত ব্যবস্থায় প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন মন্ত্রিপরিষদের হাতে নির্বাহী ক্ষমতা থাকে। অপরদিকে প্রেসিডেন্ট শাসিত প্রজাতান্ত্রিক রাষ্ট্রে প্রেসিডেন্ট সর্বময় ক্ষমতার অধিকারী।
79. কোনটি ব্যতিহার বহুব্রীহির উদাহরণ?
(a) অজানা
(b) দোতলা
(c) আশিবিষ
(d) কানাকানি
Ans. d
N.B. যে বহুব্রীহি সমাসে দুটি একরূপ বিশেষ্য দিয়ে এক জাতীয় কাজ বোঝায় তাকে ব্যতিহার বহুব্রীহি সমাস বলে। যেমন: কানে কানে যে কথা = কানাকানি। আরো কয়েকট ব্যতিহার বহুব্রীহি সমাস: হাতাহাতি, হাসাহাসি, লাঠালাঠি, কোলাকুলি, চুলাচুলি। অন্যদিকে অজানা, দোতলা ও আশীবিষ হল যথাক্রমে নঞ, প্রত্যয়ান্ত ও ব্যধিকরণ বহুব্রীহি সমাস।
80. বিভক্তিহীন নাম-শব্দকে কী বলে?
(a) প্রাতিপদিক
(b) নাম-পদ
(c) মৌলিক শব্দ
(d) কৃদন্ত শব্দ
Ans. a
N.B. বিভক্তিহীন নাম শব্দকে প্রাতিপদিক বলে। যেমন – হাত, বই, কলম ইত্যাদি। নাম বা শব্দ শেষে শব্দবিভক্তি যোগে গঠিত পদকে নামপদ বলে। যে শব্দকে বিশ্লেষণ করা যায় না এবং স্বয়সম্পূর্ণ অর্থ প্রকাশে সক্ষম তাকে মৌলিক শব্দ বলে। কৃৎ প্রত্যয় যোগে যে শব্দ গঠিত হয় তাকে কৃদন্ত শব্দ বলে।
81. বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন রচিত গ্রন্থ কোনটি?
(a) পদ্মমনি
(b) পদ্মাবতী
(c) পদ্মগোখরা
(d) পদ্মরাগ
Ans. d
N.B. মুসলিম নারী জাগরণের অগ্রদূত রোকেয়া সাখাওয়াত হোসেন রচিত উপন্যাস ‘পদ্মরাগ’। তার রচিত আরেকটি উপন্যাস ‘সুলতানার স্বপ্ন’। ‘পদ্মাবতী’ নামে কাব্য ও নাটক লিখেন যথাক্রমে আলাওল ও মাইকেল মধুসূধন দত্ত। ‘পদ্ম-গোখরো’ গল্পের রচয়িতা কাজী নজরুল ইসলাম।
82. ‘সরল’ শব্দের বিপরীতার্থক শব্দ নয় নিচের কোনটি?
(a) বক্র
(b) গরল
(c) কুটিল
(d) জটিল
Ans. b
N.B. সরল শব্দের বিপরীতার্থক শব্দ ‘গরল’ বাদে অপশনের বাকি তিনটিই। তবে এরা ভিন্নার্থে ব্যবহৃত হয়। গরল হলো অমৃত শব্দের বিপরীতার্থক শব্দ।
83. C = {x : x ঋণাত্বক পূর্ণসংখ্যা এবং x² < 18}; C সেটের উপাদানগুলো হবে-
(a) 1, 2, 3, 5
(b) 1, 3, 5, 7
(c) 2, 4, 6, 8
(d) 1, 2, 3, 4
Ans.
N.B. সঠিক উত্তর হবে -1, -2, -3, -4
এখানে, (-1) ² <18, (-2) ² <18, (-3) ² <18, (-3) ² <18। কিন্তু (-5) ² ≮18
C = {-1, -2, -3, -4}
84. দুইটি সংখ্যার অনুপাত 7:5 এবং তাদের ল.সা.গু 140 হলে সংখ্যা দুইটির গ.সা.গু কত?
(a) 4
(b) 12
(c) 6
(d) 9
Ans. a
N.B. ধরি, সংখ্যা দুটি 7x ও 5x, যেখানে x হলো সংখ্যা দুটির গ.সা.গু
∴ 7x × 5x = 140
⇒ 35x = 140
⇒ x = 140 35
∴ x = 4
85. Which of the following words has been formed with a prefix?
(a) amoral
(b) authentic
(c) amnesia
(d) aspersions
Ans. a
N.B. Moral শব্দের অর্থ নৈতিক; নীতিগত। Amoral শব্দের অর্থ অনৈতিক; অবৈধ। Moral শব্দের র্পূবে ‘a’ prefix বসে amoral শব্দটি গঠিত হয়েছে। Option –এর বাকি শব্দগুলি মৌলিক। Authentic-প্রামাণিক; খাঁটি, Amnesia-স্মৃতিভ্রম; আংশিক স্মৃতি হারানো ও Aspersions-কুৎসা; কটাক্ষ।
86. জীবনানন্দ দাশকে ‘নির্জনতম কবি’ বলে অ্যাখ্যায়িত করেন কে?
(a) বিষ্ণু দে
(b) বুদ্ধদেব বসু
(c) রবীন্দ্রনাথ ঠাকুর
(d) সৈয়দ শামসুল হক
Ans. b
N.B. কবি জীবনান্দ দাশ তার কবিতায় ব্যক্তিমানুষের নিঃসঙ্গতা, আধুনিক জীবনের বিচিত্র যন্ত্রণা ও হাহাকার এবং সর্বোপরি জীবন ও জগতের রহস্য ও মাহাত্মা সন্ধানে এক অতুলনীয় কবি ভাষা সৃষ্টি করেছেন। এজন্য তাকে বুদ্ধদেব বসু অ্যাখ্যায়িত করেছে ‘নির্জনতম কবি’ বলে। তার কবিতায় তিনি সূক্ষ্ম ও গভীর অনুভবের এক জগৎ তৈরি করেন। বিশেষ করে গ্রামবাংলার নিসর্গের যে ছবি তিনি একেছেন, সে নিসর্গের সঙ্গে অনুভব ও বোধের বহুতর মাত্রা যুক্ত হয়ে তার হাতে অনন্যসাধারণ কবিতা শিল্প রচিত হয়েছে। এই অসাধারণ কাব্য বৈশিষ্ট্যকে রবীন্দ্রনাথ ঠাকুর ‘চিত্ররূপময়’ বলে আখ্যায়িত করেছেন।
87. নির্বাহী বিভাগ থেকে বিচার পৃথক করার বিষয়টি সংবিধানের কোন অনুচ্ছেদে উল্লেখ রয়েছে?
(a) অনুচ্ছেদ ২৩
(b) অনুচ্ছেদ ২৪
(c) অনুচ্ছেদ ২১
(d) অনুচ্ছেদ ২২
Ans. d
N.B. গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ২২ নং অনু্চ্ছেদে রাষ্ট্রের নির্বাহী বিভাগসমূহ থেকে বিচার বিভাগের পৃথকীকরণের কথা বলা হয়েছে। আর ২১, ২৩ ও ২৪ নং অনুচ্ছেদে যথাক্রমে বলা হয়েছে নাগরিক ও সরকারি কর্মচারীদের কর্তব্য, জাতীয় সংস্কৃতি এবং জাতীয় নির্দশন প্রভৃতির কথা।
88. 125 (√5) 2x = 1 হলে x এর মান কত?
(a) 3
(b) -3
(c) 7
(d) 9
Ans. b
N.B.  125 (√5) 2x = 1
    ⇒ 5 3 . 5 2x . 1 2 = 1
    ⇒ 5 3 + x = 5 0
    ⇒ 3 + x = 0
    ∴ x = -3
89. কোন শব্দটি উপসর্গ দিয়ে গঠিত হয়েছে?
(a) আনন
(b) আষাঢ়
(c) আঘাটা
(d) আয়না
Ans.
N.B. বাংলা ভাষায় উপসর্গ তিন প্রকার। যথা: বাংলা, তৎসম বা সংস্কৃত ও বিদেশি উপসর্গ। বাংলা উপসর্গ ২১টি এবং তৎসম উপসর্গ ২০টি। আ, সু, বি, নি – এ চারটি উপসর্গ বাংলা ও সংস্কৃত উভয় ক্ষেত্রে রয়েছে। ‘আনন’ শব্দটি সংস্কৃত ‘আ’ উপসর্গ যোগে গঠিত। এর গঠন হলো: আ + √অন্ + অন = আনন। আঘাটা শব্দটি বাংলা ‘আ’ উপসর্গ যোগে গঠিত। এর গঠন হলো: আ + ঘাট = আঘাট > আঘাটা।
90. বাংলাদেশের সংবিধানে মোট কয়টি তফসিল আছে?
(a) ৭টি
(b) ৮টি
(c) ৫টি
(d) ৬টি
Ans. a
N.B. গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের তফসিল বর্তমানে সাতটি। এ তফসিলগুলো সংবিধানের মূল কিছু অনুচ্ছেদের বিবরণ হিসেবে কাজ করে থাকে। সাতটি তফসিলের শিরোনামগুলো নিম্নরূপ:
১. অন্যান্য বিধান সত্ত্বেও কার্যকর আইন (অনুচ্ছেদ ৪৭);
২. দ্বিতীয় তফসিল বিলুপ্ত;
৩. শপথ ও ঘোষণা (১৪৮ অনুচ্ছেদ);
৪. ক্রান্তিকালীন ও অস্থায়ী বিধানবলী [১৫০(১) অনুচ্ছেদ];
৫. বঙ্গবন্ধু ৭ মার্চের ভাষণ [১৫০(২) অনুচ্ছেদ];
৬. বঙ্গবন্ধু কর্তৃক বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা [১৫০(২) অনুচ্ছেদ];
৭. ১৯৭১ সালের ১০ এপ্রিলে মুজিবনগর সরকারের জারিকৃত স্বাধীনতার ঘোষণাপত্র [১৫০(২) অনুচ্ছেদ]
91. nC12 = nC6 হলে n এর মান কত?
(a) 12
(b) 14
(c) 16
(d) 18
Ans. d
N.B.  nC12 = nC6
    ∴ n = 12+6 = 18 [∵ nCx = nCy হলে, x = y অথবা n = x + y হবে। ]
92. একটি দ্রব্য 180 টাকায় বিক্রয় করায় ১০% ক্ষতি হলো। দ্রব্যটির ক্রয়মূল্য -
(a) 200 টাকা
(b) 210 টাকা
(c) 162 টাকা
(d) 198 টাকা
Ans. a
N.B. 10 ক্ষতিতে,
 বিক্রয়মূল্য 90 টাকা হলে ক্রয়মূল্য 100 টাকা
∴           ”   180           ”           ”     100 90 × 180 টাকা
                                                  = 200 টাকা
93. নিচের কোনটি মৌলিক সংখ্যা?
(a) ৪৭
(b) ৮৭
(c) ৯১
(d) ১৪৩
Ans. a
N.B. আমরা জানি, যে সংখ্যাকে ১ এবং ঐ সংখ্যা ছাড়া অন্য কোনো সংখ্যা দ্বারা নিঃশেষে ভাগ করা যায় না, তাকে মৌলিক সংখ্যা বলে। এখানে ৪৭ সংখ্যাটি হচ্ছে মৌলিক সংখ্যা।
94. ঘড়িতে যখন ৮টা বাজে তখন ঘন্টার কাঁটা ও মিনিটের কাঁটার মধ্যবর্তী কোণ কত ডিগ্রী হবে?
(a) ৯০°
(b) ৯৫°
(c) ১০৫°
(d) ১১০°
Ans.
N.B. সঠিক উত্তর হল ১২০°
Layer 1
আমরা জানি, ঘড়ির মিনিটের কাঁটা ১২ থেকে ঘুরে আবার ১২ টায় আসলে ৬০ মিনিটে ৩৬০° কোণ ঘুরে আসে। তাহলে ১ মিনিটের জন্য মিনিটের কাঁটার অতিক্রান্ত কোণ হল ৩৬০° ৬০° = ৬°। কাজেই ঠিক ৮টার সময় মিনিটের কাঁটা থাকবে ১২টায় আর ঘন্টার কাঁটা থাকবে ৮টা বরাবর অর্থাৎ কাঁটা দুইটার মধ্যকার সময়ে মিনিট হল ২০ মিনিট।
∴ঘন্টার উক্ত সময়ে ঘন্টার কাঁটা ও মিনিটের কাঁটার মধ্যকার কোণ হল ৬° × ২০ = ১২০°।
95. ‘Hand out’-এর শুদ্ধ বাংলা পরিভাষা হচ্ছে:
(a) হস্তপত্র
(b) জ্ঞাপনপত্র
(c) তথ্যপত্র
(d) প্রচারপত্র
Ans. b
96. ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি কোন দেশের রাজনৈতিক দল
(a) মানয়েশিয়া
(b) মিয়ানমার
(c) ভারত
(d) থাইল্যান্ড
Ans. b
N.B. মিয়ানমারের নোবেল বিজয়ি গনতান্ত্রিক নেত্রী অং সান সুচির নেতৃত্বে ২৭ সেপ্টেম্বর ১৯৮৮ ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি বা এনএলডি গঠিত হয়।
97. ‘Panacea’ means -?
(a) cure-all
(b) pancreatic
(c) widepread disease
(d) gland
Ans. a
N.B. ‘Panacea’ শব্দটি সকল রোগের ঔষধ/আরোগ্য হিসেবে ব্যবহৃত হয়। অর্থাৎ cure of all disseases।
98. মীর মশাররফ হোসেন রচিত গ্রন্থ হচ্ছে:
(a) গাজী মিয়াঁর বস্তানী
(b) আলালের ঘরে দুলাল
(c) কলিকাতার কমলালয়
(d) হুতোম প্যাঁচার নক্সা
Ans. a
N.B. মীর মশাররফ হোসেন রচিত গ্রন্থ ‘গাজী মিয়াঁর বস্তানী’। এ ছাড়াও আরও কয়েকটি গ্রন্থ: বিষাদ-সিন্ধু, নিয়তি কি অবনতি, উদাসীন পথিকের মনের কথা, ফাস কাগজ প্রভৃতি। ‘আলালের ঘরে দুলাল’, ‘হুতোম প্যাঁচার নকশা’, কলিকাতার কমলালয়’ গ্রন্থত্রয়ের রচয়িতা যথাক্রমে –প্যারীচাঁদ মিত্র, কালীপ্রসন্ন সিংহ, ও ভবানীচরণ বন্দ্যোপাধ্যায়।
99. একটি আয়তক্ষেত্রের দৈর্ঘ্য 18 সে.মি. এবং প্রস্ত 10 সে.মি.। আয়তক্ষেত্রটির দৈর্ঘ্য বৃদ্ধি করে 25 সে.মি. করা হলো। আয়তক্ষেত্রটির প্রস্থ কত হলে ক্ষেত্রফল অপরিবর্তিত থাকবে?
(a) 7.2 সে.মি.
(b) 7.3 সে.মি.
(c) 7 সে.মি.
(d) 7.1 সে.মি.
Ans. a
N.B. অপরিবর্তীত অবস্থায় ক্ষেত্রফল 18 × 10 = 180 বর্গ সেমি.
ধরি, পরিবর্তীত অবস্থায় প্রস্থ x সে.মি.
∴ 25 × x = 180
⇒ x = 180 x
∴ x = 7.2 সে.মি.
100. Cricket is a kind of play. It is also is kind of ___.
(a) insect
(b) food
(c) bird
(d) flower
Ans. a
N.B. Criket (ক্রিকেট) হচ্ছে ব্যাট ও বলের একটি দলীয় খেলা যাতে এগারো জন খেলোয়াড় বিশিষ্ট দুইটি দল অংশগ্রহণ করে। এছাড়া Criket শব্দের অর্থ ঝিঁঝি পোকা (insect)।