Subject নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসন
51. When we want to mean a government by the richest class we use the term -
(a) Oligarchy
(b) Plutocracy
(c) Cryptocracy
(d) Aristocracy
Ans. b
N.B. একটি দেশের শাসন ক্ষমতা যখন ধনিক শ্রেণির হাতে থাকে তখন আমরা সেই সরকার ব্যবস্থাকে Plutocracy বা ধনিকতন্ত্র বলে থাকি। Oligarchy বা গোষ্ঠীতন্ত্র বলতে স্বল্পসংখ্যক লোকের শাসনকে বোঝায়। আর যে রাষ্ট্রীয় ব্যবস্থাকে শুধু অভিজাত শ্রেণিরই কর্তৃত্ব বহাল থাকে সেই ব্যবস্থাকেই Aristocracy বা অভিজাততন্ত্র বলে। এছাড়া যে রাষ্ট্র ব্যবস্থায় প্রকৃত শাসকরা আড়ালে আবডালে থেকে শাসন কার্য পরিচালনা করে তাকে Cryptocracyবলে।
52. প্রজাতন্ত্রের নির্বাহী ক্ষমতা কার কর্তৃত্বে প্রযুক্ত হয়?
(a) প্রধানমন্ত্রী
(b) রাষ্ট্রপতি
(c) মন্ত্রী
(d) সচিব
Ans.
N.B. যে রাষ্ট্র ব্যবস্থায় নির্দিষ্ট সময় অন্তর অন্তর জনগণ কর্তৃক নির্চাচিত আইন পরিষদই সর্বোচ্চ ক্ষমতা অধিকারী হয় এবং নির্বাচিত সরকার পার্লামেন্টের কাছে দায়ী থাকে তাকে প্রজাতন্ত্র বলে। প্রজাতন্ত্রের নির্বাহী ক্ষমতা রাষ্ট্রপতি অথবা প্রধানমন্ত্রীর কর্তৃত্বে প্রযুক্ত হয়ে থাকে। প্রজাতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থা দুভাগে বিভক্ত – একভাগে মন্ত্রীপরিষদ শাসিত ব্যবস্থায় প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন মন্ত্রিপরিষদের হাতে নির্বাহী ক্ষমতা থাকে। অপরদিকে প্রেসিডেন্ট শাসিত প্রজাতান্ত্রিক রাষ্ট্রে প্রেসিডেন্ট সর্বময় ক্ষমতার অধিকারী।
53. নির্বাহী বিভাগ থেকে বিচার পৃথক করার বিষয়টি সংবিধানের কোন অনুচ্ছেদে উল্লেখ রয়েছে?
(a) অনুচ্ছেদ ২৩
(b) অনুচ্ছেদ ২৪
(c) অনুচ্ছেদ ২১
(d) অনুচ্ছেদ ২২
Ans. d
N.B. গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ২২ নং অনু্চ্ছেদে রাষ্ট্রের নির্বাহী বিভাগসমূহ থেকে বিচার বিভাগের পৃথকীকরণের কথা বলা হয়েছে। আর ২১, ২৩ ও ২৪ নং অনুচ্ছেদে যথাক্রমে বলা হয়েছে নাগরিক ও সরকারি কর্মচারীদের কর্তব্য, জাতীয় সংস্কৃতি এবং জাতীয় নির্দশন প্রভৃতির কথা।